অলিম্পিক খেলবেন এমি মার্টিনেজ!

অলিম্পিক খেলবেন এমি মার্টিনেজ!

ব্রাজিলকে হারিয়ে প্যারিস অলিম্পিকের চূড়ান্ত পর্বের ফুটবলে জায়গা করে নিয়েছে আর্জেন্টিনা। অলিম্পিকসের জন্য আর্জেন্টিনার উল্লাসও ছিল চোখে পড়ার মতোই। ফ্রেডরিকো রডোন্দো, থিয়াগো আলমাদা, ক্লদিও এচেভেরির মত উদীয়মান তারকায় ঠাসা আর্জেন্টিনার স্কোয়াড। কোচ হিসেবে আছেন আর্জেন্টাইন কিংবদন্তি হ্যাভিয়ের মাশ্চেরানো। প্যারিসের টিকিট কাটার পর এবার আর্জেন্টিনার সামনে প্রশ্ন, এই দলে নতুন যোগ হবেন কারা।

অলিম্পিকের নিয়ম অনুযায়ী, যেকোনো দল তাদের অনূর্ধ্ব-২৩ দলকে হাজির করাবে এই মঞ্চে। তবে দলগুলো চাইলে ২৩ এর বেশি বয়েসি ৩ জন তারকাদের এতে অন্তর্ভূক্ত করতে পারে। আর্জেন্টিনার জন্য সেই তালিকায় নাম আছে লিওনেল মেসি এবং অ্যানহেল ডি মারিয়া। যদিও তারা নিজেদের অংশগ্রহণ নিয়ে কোনো মন্তব্য করেননি। তবে তাদের জন্য আগ্রহী কোচ মাশ্চেরানো।

মেসি-ডি মারিয়া আগ্রহ না দেখালেও অলিম্পিক নিয়ে উচ্চাশা দেখিয়েছেন আর্জেন্টিনার বিশ্বকাপ হিরো এমিলিয়ানো মার্টিনেজ। তার দুহাতে ভর করে আর্জেন্টিনা জয় করেছিল বিশ্বকাপের ট্রফি। এবার তিনি জানিয়েছেন, আর্জেন্টিনার জার্সিতে জিততে চান অলিম্পিকের স্বর্ণপদক।

নিজ দেশের ডিরেকটিভি কে জানান, ‘জাতীয় দলের হয়ে আমার যদি কিছু জেতার বাকি থাকে, সেটা অলিম্পিক গেমস জয় করা।’ মার দেল প্লাটা থেকে উঠে আসা এই গোলরক্ষক এরইমাঝে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের কোপা আমেরিকা, লা ফিনালিসিমা এবং বিশ্বকাপ জয় করেছেন। জাতীয় দলের হয়ে তার অর্জনের খাতায় বাকি আছে কেবল এই অলিম্পিক পদক।

তবে অলিম্পিকে অংশ নেওয়ার আগ্রহ দেখালেও কোনো উদীয়মান তারকার স্থান দখল করতে আগ্রহী নন এমি মার্টিনেজ। তরুণ এসব খেলোয়াড়দের সুযোগের কথা বলে বরং নিজের জায়গা ছেড়ে দেওয়ার কথাই শোনালেন এমি মার্টিনেজ, ‘তরুণদের সবসময়ই সুযোগ দেয়া দরকার। আর যদি আমরা কোপা আমেরিকায় ভালো করতে পারি এবং জয় করি, আমাদের তরুণদের জন্য জায়গা ছেড়ে দেওয়া দরকার।’

অবশ্য এরপরেই তিনি জানিয়েছেন ‘কোনো বিকল্পের জন্য কথাটা বলছি না। তবে তারা অলিম্পিকের জন্য উত্তীর্ণ হয়েছে আর এটা তাদের প্রাপ্য। ওরা ভাল ছন্দে আছে। পরিবর্তন না হওয়ার কোনো কারণ নেই।’

কাতারে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো এমি অবশ্য জানিয়েছেন নিজের আরও কিছু লক্ষ্যের কথা। আর্জেন্টিনার হয়ে সবচেয়ে বেশি ক্লিনশিট এবং অ্যাস্টন ভিলাকে চ্যাম্পিয়ন্স লিগে নিয়ে যাওয়ার প্রত্যয়ও শোনা যায় এমি মার্টিনেজের কণ্ঠে।

 

আপনি আরও পড়তে পারেন